বোয়ালখালীতে প্রথম গ্রীষ্মকালীন টমেটো চাষ

0
156

এস.এইচ.জুনাঈদী :
বছরব্যাপী টমেটোর চাহিদা থাকলেও এক সময় আবহাওয়ার কারণে শুধু শীতকালেই এ সবজি চাষ হতো। কিন্তু কৃষি বিজ্ঞানীদের সফলতায় এখন ১২ মাসই টমেটোর চাষ হচ্ছে। ফলে সবার প্রিয় এ সবজিটি কিনতে ক্রেতাদের হিমশিম খেতে হচ্ছে না। ১২ মাস চাষ হওয়ায় সবজিটির উৎপাদন বাড়ার পাশাপাশি ভোক্তাদের চাহিদা যেমন মিটছে, তেমনি বদলে যাচ্ছে কৃষকের ভাগ্য। তেমনি এবার বোয়ালখালীতে গ্রীষ্মকালীন সময়ের টমেটো চাষ করেছেন মিলন দেব নামে এক কৃষক। পোপাদিয়া ইউনিয়নের আকলিয়া গ্রামে বিদগ্রাম ব্লকে স্বল্প পরিসরে এ কৃষক টমেটো গাছ লাগিয়েছেন।

বোয়ালখালী কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে মাধ্যমে এ অঞ্চলে গ্রীষ্মকালে টমেটো চাষের সম্ভাবনা জাগিয়ে তুলেছে। কৃষি অফিস সূত্র জানা যায়, এসএসিপি প্রকল্পের অর্থায়নে আকলিয়া গ্রামে ১০ শতক জমিতে মালচিং পদ্ধতিতে উচ্চ ফলনশীল বারি হাইব্রিড টমেটো-৪ এর চাষ করা হয়েছে।

কৃষক মিলন দেব বলেন, এই প্রথম গ্রীষ্মকালের টমেটোর চাষের কথা বলা হয়। কিন্তু চিন্তায় অসময়ে টমেটো চাষ করে ভাল ফলন উৎপাদন করতে পারবো কিনা। তাছাড়া এ জনপদে শীতকাল ছাড়া টমেটার চাষ হতোনা। সেই সুবাধে গ্রীষ্মকালে টমেটোর চাষ করা হয়নি। তার পরেও কৃষি অফিসের উৎসাহ ও সহযোগিতা নিয়ে চলতি বছরের মার্চ মাসের শেষের দিকে টমেটোর আবাদ শুরু করি। প্রথম বারের মতো টমেটো চাষ করে লাভবান হতে পেরেছি। প্রতি গাছে ২৫-৫০ টি টমেটো ধরেছে। আগামীতে আরো বেশি করে চাষাবাদ করার ইচ্ছা আছে।

বিদগ্রাম ব্লকের উপ সহকারি কৃষি কর্মকর্তা খালেদ সাইফুল্লাহ চৌধুরী বলেন, গ্রীষ্মকালীন টমেটার চাষ করতে হলে টমেটার চাষাবাদের কিছু উৎপাদন প্রযুক্তি ব্যবহার করতে হয়। যেমন বাঁশের খুঁটির সাহায্যে পলিথিন ছাউনি দিতে হয়, যেন ভরা বর্ষা মৌসুমে বৃষ্টি থেকে রক্ষা পায় সকল নিয়ম মেনেই চাষাবদ করে তিনি সফলতা পেয়েছে। তার মত যদি কোনো কৃষকরা গ্রীষ্মকালীন টমেটোর চাষ করতে চাই আমরা সহযোগিতা করবো।

গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত সরেজমিনে পরিদর্শন করছেন উপজেলা কৃষি অফিসার আতিক উল্লাহ।

সরেজমিন গিয়ে উপজেলা কৃষি অফিসার আতিক উল্লাহ বলেন, প্রথম বারের মতো বোয়ালখালীতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করে সফলতা পেয়েছে কৃষক মিলন দেব। গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো-৪ খুবই সম্ভবনাময় অর্থকরী ফসল। স্বল্প সময়ে উচ্চমূল্যে টমেটো চাষ করে মিলন দেবের মতো অন্য কৃষকদেরও ভাগ্য বদলানো সম্ভব। সাধারণত এ মৌসুমে টমেটোর দাম বেশি থাকে। গ্রীষ্মকালীন টমেটো চাষে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি থাকার ফলে মালচিং তৈরি করে এবং পোকা মাকড়ের উপদ্রব থেকে রক্ষার জন্য ফেরোমন ফাদ ও হলুদ ফাঁদ তৈরি করতে হয়। এছাড়াও জৈব ভার্মিকম্পোস্ট সার ব্যবহার করলে সহজে ভালো ফলন পাওয়া যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here