অসহায়, বিধবা এবং বেকার তরুণীদের নিয়ে কাজ করছেন তাসলিমা জিন্নাত

0
346

নিজস্ব প্রতিবেদক :
কর্মসংস্থানে ভূমিকা রাখছেন গ্রামীণ নারী উদ্যোক্তারা।নিজেরাই অন্যের বোঝা হয়ে না থেকে, তৈরী করছেন অন্যের জন্য কর্মসংস্থান। আর আজ তারাই স্বাবলম্বী হওয়ার পাশাপাশি আত্মপ্রকাশ করেছেন উদ্যোক্তা হিসেবে। বলছি, বোয়ালখালী পোপাদিয়া গ্রামের নারী উদ্যোক্তা তাসলিমা জিন্নাতের কথা। তিনি অসহায়, বিধবা এবং বেকার তরুণীদের নিয়ে ২০১৯ সালে প্রতিষ্ঠা করেন ‘স্বপ্ননীড়’ নামে একটি প্রতিষ্ঠান।

কেউ বা তৈরি করছেন নকশী কাঁথা আবার কেউ বা সুন্দর নকশায় ফুটিয়ে তুলছেন শাল ও শাড়ী । পুতি দিয়েও বিভিন্ন পন্য তৈরি করছেন অনেকে। এছাড়াও চলছে সেলাই, হ্যান্ড পেইন্ট, ব্লক, পার্লার, শো-পিছ, ওয়াল ম্যাট তৈরী করার মত কাজ।

তাসলিমা জিন্নাত জানান, মা-বাবা ও স্বামী সহ সকলের সহযোগিতা পেয়ে স্বপ্ননীড় নামের একটি প্রতিষ্ঠান চালু করেন তিনি । চালু পর থেকে নিজ অর্থায়নে চলছে প্রতিষ্ঠানটি তবে তার ব্যবসা প্রসারের জন্য চান সরকারীভাবে সহযোগিতা।

পাঁচজন নিয়ে শুরু করলেও বর্তমানে এই প্রতিষ্ঠানে কাজ করছেন প্রায় পঁচিশ জন নারী। সংসারের পাশাপাশি এখানে কাজ করে আর্থিকভাবে সাবলম্বীও হয়েছেন তারা ।

সরকারের পাশাপাশি অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান নারী উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ দিলে ক্ষুদ্র ও কুটির শিল্পের ব্যাপক প্রসার ঘটবে বলে মনে করছেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এস.এম জিন্নাত সুলতানা।

তিনি আরও বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাছে আসলে তাদের উপযুক্ত স্থান ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এছাড়া যাদের পণ্য রয়েছে তাদেরকে তথ্য সহকারে অন্তর্ভুক্ত করা হবে এবং ঢাকা জয়িতা ফাউন্ডেশনের মাধ্যমে দোকান নিয়ে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here